Bartaman Patrika
কলকাতা
 

‘হাই-টেক’ টুকলি: পরীক্ষার্থীর পুলিস হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাকরির পরীক্ষায় বসে পরীক্ষা কেন্দ্রে ‘হাই-টেক’ টুকলি করার অভিযোগে এক পরীক্ষার্থীকে গ্রেপ্তার করল বেলেঘাটা থানার পুলিস। নদীয়ার বাসিন্দা ওই অভিযুক্তের নাম আশা সরকার। সোমবার অভিযুক্তকে শিয়ালদহের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (এসিজেএম) শুভদীপ রায়ের এজলাসে হাজির করা হয়।
বিশদ
সাগরে ‘পাঞ্চজন্য’ হাতে ঘুরছেন শাঁখবাবা, ভিড় চশমাবাবার ডেরায়
কাল পুণ্যস্নান

বিমল বন্দ্যোপাধ্যায়, গঙ্গাসাগর: কারও পায়ে হাওয়াই চটি, কারও পা নগ্ন। কারও ক্র্যাচ সম্বল। কারও কোমর সামনে ঝুঁকে গিয়েছে। মাথায় ভারী ভারী লোটাকম্বল বাঁধা। পোশাকের অবস্থাও আগোছাল, শতচ্ছিন্ন। মুখে কোনও শব্দ নেই, সহজ ও সরল সেই পায়ের সঙ্গে চোখে চোখ রেখে তাল মিলিয়ে সামনের দিকে এগিয়ে চলেছে লাখো লাখো মানুষের মিছিল।
বিশদ

14th  January, 2019
বাঘাযতীন স্টেশন রোডে
কালো চাদর দিয়ে ঢাকা অবস্থায় ঝুলন্ত দেহ উদ্ধার মেধাবী ছাত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিনক্ষণ স্থির। কয়েকদিন পরই বিয়ে পছন্দের পাত্রের সঙ্গেই। পরিবারও মেতে আনন্দ-উৎসবের আয়োজনে। হঠাৎ স্তব্ধ হয়ে গেল সব। রবিবার সকালে ঘর থেকে উদ্ধার হল বাড়ির একমাত্র মেয়ের ঝুলন্ত দেহ। মুখ ছিল চাদর দিয়ে ঢাকা। পোদ্দার পরিবারের কন্যার আত্মহত্যায় ম্লান হয়ে গেল যাবতীয় আনন্দ।
বিশদ

14th  January, 2019
ফের শহরে জাল নোট চক্র,
মিলল মুঙ্গেরের অস্ত্র যোগও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের নারকেলডাঙা এলাকা থেকে উদ্ধার হল জাল নোট। এবার তার সঙ্গে মিলেছে আগ্নেয়াস্ত্র ও কার্তুজও। গ্রেপ্তার করা হয়েছে আটজনকে। শনিবার রাতে তাদের ধরে কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। ধৃতদের মধ্যে তিনজনের বাড়ি মুঙ্গেরে, বাকি পাঁচজন এ রাজ্যের বাসিন্দা। মুঙ্গেরের বাসিন্দারা সকলেই বেআইনি আগ্নেয়াস্ত্র কারবারে জড়িত।
বিশদ

14th  January, 2019
মেট্রোর এসপ্ল্যানেড স্টেশনের তলায় ‘গুপ্তধন’ উদ্ধারে পিছচ্ছে ইস্ট-ওয়েস্ট টানেল কাটার কাজ

প্রসেনজিৎ কোলে, কলকাতা: মেট্রোর এসপ্ল্যানেড স্টেশনের নীচে একের পর এক ‘গুপ্তধন’-এর খোঁজ মেলাতেই এখানে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেল কাটার কাজ এখনও শুরুই করা যায়নি। এই স্টেশনটি তৈরির সময় মাটির নীচে ইস্পাতের বিম পোঁতা হয়েছিল। সেখানে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ শুরুর আগে সমীক্ষাও করানো হয়েছিল। 
বিশদ

14th  January, 2019
শহরতলির মতো মেট্রোতেও টিকিট কাটতে চালু হবে কিউআর কোড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন জোনের শহরতলির ট্রেনের টিকিট কাটার জন্য ইতিমধ্যেই চালু হয়েছে ক্যুইক রেসপন্স কোড (কিউআর কোড) ব্যবস্থা। যাত্রীরা তার সুবিধাও নিচ্ছেন। আগামী দিনে মেট্রো রেলেও এমন ব্যবস্থা চালু হতে চলেছে বলে খবর।
বিশদ

14th  January, 2019
বাগুইআটিতে ৩ শিম্পাঞ্জির উদ্ধারকর্তাই ধৃত চিতাবাঘের চামড়া পাচারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার চিতাবাঘের চামড়া পাচারের ঘটনায় গ্রেপ্তার হলেন কাস্টমসের এক শীর্ষ আধিকারিক। শনিবার রাতেই পাইকপাড়ার বাড়ি থেকে ওই আধিকারিককে গ্রেপ্তার করে রাজ্য বনদপ্তরের ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিট (ডব্লুসিসিইউ)। বনদপ্তরের কর্তারা জানিয়েছেন, ধৃতের নাম শুভব্রত মজুমদার।
বিশদ

14th  January, 2019
টিপ ছাপ, অক্ষর দিয়ে ছবি আঁকতে শেখাচ্ছে তৃতীয় শ্রেণীর স্বাস্থ্য ও শারীর শিক্ষার পাঠ্যবই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিপ সই ছেড়ে পড়াশোনার মাধ্যমে স্বাক্ষর করতে শিখেছে সবাই। কিন্তু নতুন প্রজন্মকে আবারও সেই টিপ সইতেই ফিরতে হচ্ছে। অতি সহজে এবং নির্ঝঞ্ঝাটভাবে কী করে আঁকতে পারবে খুদে পড়ুয়ারা, তার জন্য পাঠ্যপুস্তকে টিপ সইকেই হাতিয়ার করা হয়েছে।
বিশদ

14th  January, 2019
 উত্তর ২৪ পরগনা থেকে ৬ লক্ষের জমায়েত হবে ব্রিগেডে, দাবি তৃণমূলের

 বিএনএ, বারাসত: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে ১৯ জানুয়ারির ব্রিগেডে জেলা থেকে প্রায় ছ’লক্ষ কর্মী নিয়ে যাওয়ার জন্য রবিবার মধ্যমগ্রামে জেলা পার্টি অফিসে বিশেষ কোর কমিটির বৈঠক করল উত্তর ২৪ পরগনা জেলা তৃণমূল কংগ্রেস। 
বিশদ

14th  January, 2019
হালিশহরে দলীয় কর্মীকেই প্রাণনাশের হুমকি, ফের অভিযুক্ত ভাইস চেয়ারম্যান

বিএনএ, বারাকপুর: নিজের খাসতালুকে এক দলীয় কর্মীকে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ উঠল হালিশহর পুরসভার ভাইস চেয়ারম্যান তথা তৃণমূল নেতা রাজা দত্তের বিরুদ্ধে। দেবাশিস পাল নামে ওই তৃণমূল কর্মী বীজপুর থানায় রাজা দত্তের নামে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
বিশদ

14th  January, 2019
 এনআরএসের সুপার অফিসের অদূরেই ১৬টি কুকুরছানার মৃতদেহ, রহস্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার অফিসের অদূরেই দু’টি কালো রঙের পলিথিনের প্যাকেটে ১৬টি কুকুরছানার মৃতদেহ পাওয়াকে কেন্দ্র করে রবিবার উত্তেজনা ছড়াল এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে। একটি কুকুরকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে চিকিৎসার জন্য অন্যত্র নিয়ে যাওয়া হয়। কুকুরটি সম্ভবত ওই ছানাগুলির মা।
বিশদ

14th  January, 2019
 মেয়ে হওয়ায় বধূর গোপনাঙ্গে আঘাত, গলায় পা দিয়ে অত্যাচারের অভিযোগ

বিএনএ, বারাকপুর: কন্যাসন্তান হয়েছে বলে এক গৃহবধূর গোপনাঙ্গে আঘাত ও গলায় পা দিয়ে মারধর করার অভিযোগ উঠল শিক্ষক ভাশুর, স্বামী সহ শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। এমনকী ওই গৃহবধূর কোল থেকে চার মাসের মেয়েকে কেড়ে খাটে ছুঁড়ে ফেলে দেওয়ার অভিযোগ উঠেছে ভাশুরের বিরুদ্ধে। 
বিশদ

14th  January, 2019
২০১৮-১৯ আর্থিক বছর
মেলেনি প্রয়োজনীয় অর্থ, যাদবপুরের বাজেটে ঘাটতি ৩২কোটির বেশি টাকা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: বেতন এবং পরিকাঠামো উন্নয়ন খাতে প্রয়োজনীয় টাকা মেলেনি। আর তাই চলতি আর্থিক বছরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাজেটে ৩২ কোটি টাকারও বেশি ঘাটতি দেখা দিয়েছে। যদিও তার মধ্যে নিজেদের আয়ের মাধ্যমে অর্ধেক টাকা মিটিয়ে দিতে সফল হয়েছে তারা।
বিশদ

14th  January, 2019
পঞ্চায়েতে দুর্নীতির অভিযোগ কং-বিজেপি’র পরিকল্পিত, প্রতিবাদ তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শ্যামপুর ২ পঞ্চায়েত সমিতির নাকোল গ্রাম পঞ্চায়েতে ১০০ দিনের কাজে দুর্নীতির ঘটনায় কংগ্রেস এবং বিজেপি পরিকল্পনা করে তৃণমূলকে জড়ানোর চেষ্টা করছে। রবিবার নাকোল অঞ্চল তৃণমূলের পক্ষ থেকে এক প্রতিবাদসভায় এই অভিযোগ করা হয়।
বিশদ

14th  January, 2019
হলদিরামের কাছে বেসরকারি হাসপাতালে রোগী মৃত্যুকে ঘিরে উত্তেজনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরামের কাছে একটি বেসরকারি হাসপাতালে মৃতদেহ নেওয়ার সময়ে মৃতের শরীরে রক্ত দেখে ক্ষোভ প্রকাশ করলেন পরিজনেরা। হাসপাতালের পরিষেবা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। রবিবার ওই ঘটনার জেরে চাঞ্চল্য ছড়াল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বাগুইআটি থানার পুলিস।
বিশদ

14th  January, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: সীমান্তে চীন ও পাকিস্তানের বাড়বাড়ন্ত ঠেকাতে এবার সশস্ত্র কোয়াডকপ্টার (সশস্ত্র ড্রোন) তৈরি করে ফেলেছে ভারতীয় বায়ুসেনা। চীন ও পাকিস্তানের সঙ্গে বিতর্কিত সীমান্তে অপারেশনাল চাহিদা পূরণ করাই এর অন্যতম লক্ষ্য। ১১ জানুয়ারি নয়াদিল্লিতে সেনা প্রযুক্তি সেমিনার ২০১৯-এ এই ...

জীবানন্দ বসু, কলকাতা: সাংগঠনিকভাবে বাংলায় দলকে চাঙা করতে কৃষক সংগঠনের উপরই ভরসা করছে সিপিএম। আগামী লোকসভা নির্বাচনে গ্রামে বুথ কমিটি গঠনের ক্ষেত্রে কৃষকসভা এবং খেতমজুর সংগঠনের প্রতিনিধিরাই অগ্রাধিকার পেতে চলেছে। শুধু তাই নয়, আসন্ন ব্রিগেড সমাবেশ ও নির্বাচনী প্রচারে কৃষক ...

বিএনএ, রায়গঞ্জ: পৃথক দু’টি ঘটনায় এক স্কুল ছাত্রী ও এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। অপর দিকে, মোটর বাইকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস ও মৃতদের পরিবার সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে হেমতাবাদ থানার সমসপুর গ্রামে এক স্কুল ...

সংবাদদাতা, নবদ্বীপ: বিজেপি, সিপিএম ও নির্দল প্রার্থী জোট করে নবদ্বীপের মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের বোর্ড গঠন করলেও গত পাঁচ মাসে উপ-সমিত তৈরি না হওয়ায় এলাকার উন্নয়ন বন্ধ। দু’বার উপসমিতির জন্য সভা ডেকেও বানচাল হয়ে যায়। আজ বুধবার ফের প্রশাসনিক কর্তারা সভা ডেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা
১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৬: অভিনেতা কবির বেদির জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৮ টাকা ৭১.৯৮ টাকা
পাউন্ড ৮৯.৯৬ টাকা ৯৩.২১ টাকা
ইউরো ৭৯.৯৪ টাকা ৮২.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ মাঘ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী ৪৫/৫৫ রাত্রি ১২/৪৫। নক্ষত্র- অশ্বিনী ১৮/৫২ দিবা ১/৫৬, সূ উ ৬/২৩/৫, অ ৫/৮/৩৭, অমৃতযোগ দিবা ঘ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৬ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/২৪ মধ্যে। রাত্রি ৬/০ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/১৮ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১/৬ গতে ২/২৬ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৪৬ গতে ৮/২৬ মধ্যে।
 
৩০ পৌষ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী রাত্রি ৭/৪৭/৩১। অশ্বিনীনক্ষত্র ৯/৪৮/৩৭। সূ উ ৬/২৪/২৭, অ ৫/৬/৪৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/১০ মধ্যে ও ঘ ৭/৫০/২৯ থেকে ঘ ১১/২৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪৬/৪০ থেকে ঘ ৮/৩৯/৫১ মধ্যে ও ৯/৩৩/১ থেকে ১২/১২/৩৫ মধ্যে ও ১/৫৮/৫৬ থেকে ৩/৪৫/১৯ মধ্যে ও ৫/৩১/৪০ থেকে ৬/২৪/৩৪ মধ্যে। বারবেলা ৭/৪৪/৪৪ থেকে ৯/৫/১ মধ্যে, কালবেলা ১/৫/৫২ থেকে ঘ ২/২৬/৯ মধ্যে, কালরাত্রি ৬/৪৬/২৬ থেকে ঘ ৮/২৬/৯ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। বৃষ: কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি। মিথুন: শরীর-স্বাস্থ্য ভালো যাবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র ...বিশদ

07:03:20 PM

অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

03:26:38 PM